স্বাস্থ্য ফিচার | The Daily Star
  • জীবনযাপনে ভুল অভ্যাস

    মোবাইল ও বালিশের দূরত্ব

  • ঈদে সুস্থ থাকতে

    ঈদের সময় কিছুটা ভালো-মন্দ খাওয়া হবে, এটাই তো স্বাদের নানা আয়োজনে উদরপূর্তিময়। কিন্তু ‘হাই প্রেশার’, ‘ডায়াবেটিস’, ‘হার্ট প্রবলেম’ এই শব্দগুলো যেন পেছন থেকে হো হো করে তাড়া করতে আসে। কী আর করা, ‘বেঁচে থাকাটাই আনন্দের’ এমন বুলি আওড়ে পছন্দের খাবারগুলোকে টেবিলে রেখেই ফিরতে হয়।

  • পলি আর্থ্রাইটিস

    একটু জোরে হাঁটলেই পায়ে অসহ্য ব্যথা শুরু হয়। সিঁড়ি ভেঙে ওপরে উঠতে গেলে মনে হয় শরীরের বেশ শক্তি ব্যয় করতে হয়। এমন সমস্যায় পড়তে হয় অনেকেরই। আর্থ্রাইটিসের সমস্যা কম বয়সী বা বয়স্ক যে কারো হতে পারে। এ রকম ব্যথা হলে দুয়েকটা পেইনকিলার খেয়ে অবহেলা করলে সমস্যা বাড়ে। ডাক্তারের পরামর্শ নিয়ে চিকিৎসা করানো জরুরি।

  • ফুড পয়জনিং

    পেট খারাপ হলেই ভেবে নেবেন না ফুড পয়জনিং হয়েছে। একমাত্র খাবার থেকে সংক্রমণ হলে তাকে ফুড পয়জনিং বলে। তার মানে এই নয় যে, যেকোনো খাবার খেলেই ফুড পয়জনিং হবে। ব্যাকটেরিয়া বা টক্সিনযুক্ত খাবার খেলে ফুড পয়জনিংয়ের সমস্যা দেখা দিতে পারে। ফুড পয়জনিং হলে বারবার বমি হয়। কোনো খাবার পেটে থাকে না। ডায়রিয়া, বারবার বাথরুমে যেতে হয়। ডিহাইড্রেশন দেখা যায়। ক্লান্ত লাগে, কোনো কাজে উৎসাহ পাওয়া যায় না। অনেক সময় জ্বর হয়। টেম্পারেচার যথেষ্ট বেশি থাকে।

  • foyslake

    সবুজে সাজানো

    ঘর ছেড়েছেন চার দেয়ালের বন্দিত্ব থেকে কিছুটা হাঁফ ছেড়ে বাঁচতে, খোলা প্রাণে নিঃশ্বাস নিতে। কিন্তু হোটেলের চার দেয়াল কি পারে সেই প্রাণভরা প্রশ্বাস উপহার দিতে? অনেকেই চান মুক্ত পরিবেশে, সবুজের সমারোহের মাঝে ঈদের ছুটির দিনগুলো কাটাতে। যদি আপনি তাই চান তবে খুঁজে নিতে পারেন দেশের বিভিন্ন প্রান্তে গড়ে ওঠা রিসোর্টগুলোতে। সুন্দর সবুজ পরিবেশে সময় কাটিয়ে আসতে জেনে নিন আমাদের দেশে সুন্দর কিছু রিসোর্টের নামধাম আর যোগাযোগের ঠিকানা।

  • সুস্বাস্থ্য পরিবার

    খাবার টেবিলে বাবার জন্য অপেক্ষায় বসে আছে আনিশা, একসঙ্গে খাবে। আজ বাবার ফিরতে যেন একটু দেরিই হচ্ছে। এদিকে খিদেও পেয়েছে। কলিংবেল! মা দরজা খুললেই বাবা মেয়ের দিকে তাকিয়েই সরি বলে টেবিলে খেতে বসল শার্ট গুটিয়ে। অমনি আনিশা বলল, বাবা আগে ফ্রেশ হয়ে নাও আমি আর একটু বসছি। তুমি তো বাইরে থেকে এসেছ, হাত না ধুয়ে...।

  • অসুস্থ জীবন

    সুস্থতা সবারই কাম্য। এই ছোট্ট জীবনে সবাই আমরা সুস্থভাবে বাঁচতে চাই। আমরা চাই নিজেদের সঙ্গে সঙ্গে পরিবারের প্রতিটি সদস্যই যেন সুস্থ থাকে। কিন্তু তারপরও দেখা যায়, প্রতিনিয়ত কোনো না কোনো কারণে অসুখ-বিসুখ হানা দেয়, হয়তো খুব কঠিন কোনো অসুখ নয় সামান্য জ্বর বা ঠা-া, হয়তো বা তা ডায়রিয়া; হয় আবার সেরেও যায়। কিন্তু ছোট ছোট অসুখ আমাদের শরীরকে অনেকভাবে হোঁচট খাওয়াতে পারে। তাই যেকোনো সময় শরীর খারাপ হলে ডাক্তারের শরণাপন্ন হয়ে সঠিক চিকিৎসা নেয়ার বিকল্প নেই। বিশেষ করে কোনো অসুখ যদি বার বার হতে থাকে তবে তা ভয়ের কারণ বৈকি।

  • ভালো থাকা

    ভুজঙ্গাসন এই আসন মেরুদ-, কোমর আর পেটের পেশির শক্তি বাড়াতে খুবই সাহায্য করে। এ আসন করার সময় শরীরটা সাপের মতো দেখায়।

Top