৮ চিংড়ি | The Daily Star
১২:৪৬ অপরাহ্ন, সেপ্টেম্বর ০৫, ২০১৬ / সর্বশেষ সংশোধিত: ০১:০০ অপরাহ্ন, সেপ্টেম্বর ০৫, ২০১৬

ভিম রান্না

৮ চিংড়ি

Share this with

Copy this link


চিংড়ি মাছের মালাইকারি

উপকরণ
চিংড়ি মাছ ৬-১০টি, নারকেল দুধ ১ কাপ, পেঁয়াজ ১টি মিহি কুচি, মরিচ গুঁড়ো সামান্য, লবণ পরিমাণমতো, লবঙ্গ ৩টি, দারুচিনি২ টুকরো, এলাচ ২টি (সব একসঙ্গে গুঁড়ো করা), ঘি ৪ চা-চামচ, ক্রিম ৩ চা-চামচ, চিনি ২ চা-চামচ, হলুদ গুঁড়ো
আধা চা-চামচ, জিরাবাটা আধা চা-চামচ, আদাবাটা ১ চা-চামচ।

প্রণালী
প্যানে ঘি গরম করে গুঁড়ো করা গরম মসলা দিয়ে দিন। এবার পেঁয়াজ দিয়ে ভালো করে নাড়তে থাকুন। সোনালি হলে জিরা বাটা, আদা বাটা দিয়ে ২-৩ মিনিট ভালো করে কষিয়ে নিন। এবার মরিচ, হলুদ গুঁড়ো দিয়ে আরও ১ মিনিট নেড়ে নিন। এরপর লবণ, চিনি এবং নারকেলের দুধ দিন। ফুটতে শুরু করলে চিংড়ি মাছ দিন। গ্রেভি ঘন হয়ে এলে ক্রিম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।



বোয়াম চিংড়ি

উপকরণ
চিংড়ি মাছ ১৫টি, বোয়াম ১টি, হলুদ গুঁড়ো, লবণ, চিনি পরিমাণমতো। কাজু বাটা ১ চা-চামচ, সরষে বাটা ১ চা-চামচ, মাখন ১ টেবিল চামচ।

প্রণালী
চিংড়ি মাছ ভালো করে ধুয়ে মাখন বাদে বাকি সব উপকরণ দিয়ে মেখে রাখুন। ম্যারিনেট করা মাছ বোয়ামের মধ্যে ভরুন। ওভেনপ্রুফ পাত্রে বোয়াম বসিয়ে ১৫০ ডিগ্রি তাপমাত্রায় ৩৫ মিনিট বেক করুন। পানি ভরা পাত্রে ভাপেও করতে পারেন। এবার স্কুপ দিয়ে রান্না চিংড়ি বের করে পরিবেশন করুন।


গ্রিলড প্রন উইথ সয়াসস

উপকরণ
গলদা চিংড়ি ১২টি, সয়াসস ৫০ মিলি, তেল ৫ মিলি. জিঞ্জার জুস ৪ চা-চামচ, আদা ১০ গ্রাম, সিরাপ ৫ মিলি।

প্রণালী
চিংড়ি ধুয়ে মাঝখানে টুথপিক দিয়ে ফুটে করে নিন। খেয়াল রাখবেন মাছ যেন অর্ধেক হয়ে না যায়। সয়াসস, সিরাপ, জিঞ্জার জুস ও আদা কুচি দিয়ে চিংড়ি মাছ আধাঘণ্টা ম্যারিনেট করে রাখুন। এবার গ্রিল করুন।


চেমেনকারি

উপকরণ
চিংড়ি মাছ ২৫০ গ্রাম, তেল ২ টেবিল চামচ, নারকেল কুরানো ১ কাপ, লাল মরিচ ২টি, শ্যার্লোট ৪টি স্লাইস করা, কাঁচামরিচ ৪টি, কারি পাতা ২ আঁটি, মরিচ গুঁড়ো আধা চা-চামচ, ধনে গুঁড়ো ১ চা-চামচ, হলুদ গুঁড়ো, সরষে গুঁড়ো আধা চা-চামচ করে; রসুন ২ কোয়া, আদা কুচি, পানি ও লবণ পরিমাণমতো।

প্রণালী
নারকেল, রসুন, ধনে গুঁড়ো, শ্যার্লোট আর হলুদ গুঁড়ো ভালো করে একসঙ্গে বেটে নিন। চিংড়ি মাছের সঙ্গে মরিচ গুঁড়ো, কাঁচামরিচ, আদা, লবণ মেশান। কড়াইতে মাছ দিন। পরিমাণমতো পানি দিয়ে ১০ মিনিট ভালো করে কষিয়ে নিন। এরপর বাটা মসলা দিয়ে আরো ৫ মিনিট হালকা আঁচে রেখে দিন। প্যানে তেল গরম করে সরষে, শ্যার্লোট, মরিচ, কারি পাতা দিয়ে ভালো করে নাড়–ন। ভাজা ভাজা হয়ে গেলে চিংড়ি মাছ দিয়ে নেড়ে-চেড়ে গরম গরম পরিবেশন করুন।


ফ্রাইড প্রন

উপকরণ
বড় চিংড়ি আধা কেজি, ডিম ১টি, বিস্কিট গুঁড়ো পরিমাণমতো, সয়াসস ১ চা-চামচ, গোলমরিচ গুঁড়ো আধা চা-চামচ, লবণ পরিমাণমতো, আদা-রসুন পেস্ট ১ চা-চামচ করে; কর্ণফ্লাওয়ার আধা চা-চামচ।

প্রণালী
চিংড়ি মাথা ছাড়া পরিষ্কার করে ধুয়ে পানি ঝরান। এবার সয়াসসে ভিজিয়ে রাখুন ১৫ মিনিট। এরপর গোলমরিচ, লবণ আর আদা-রসুন, কর্নফ্লাওয়ার দিয়ে মাখুন। ১০ মিনিট রাখুন। এবার ডিমে ডুবিয়ে বিস্কিট গুঁড়োয় গড়িয়ে নিয়ে ফ্রিজে রাখুন। খাওয়ার আগে ডুবো তেলে ভাজুন।


স্পাইসি কোকোনাট শ্রিম্প স্যুপ

উপকরণ
মাঝারি ধরনের চিংড়ি খোসা ছাড়ানো ১ কাপ, মাশরুম আধা কাপ, লেবুর রস ২ টেবিল চামচ, স্টক ১ কাপ, ধনেপাতা পরিমাণমতো, বাটার ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, ফিশ সস কয়েক ফোঁটা, নারকেল দুধ আধা কাপ, গোলমরিচ আধা চা-চামচ।

প্রণালী
স্টক গরম করে মাশরুম দিন, পরিমিত পানি দিয়ে ফুটতে দিন। ফুটে উঠলে নারকেলের দুধ দিয়ে নাড়–ন। চিংড়ি মাছ দিন। ফুটে উঠলে গোলমরিচ, ফিশ সস, লেবুর রস দিন। বাটার দিয়ে নেড়ে ধনেপাতা ছিটিয়ে নামান।



প্রন-চিকেন সালাদ

উপকরণ
ছোট চিংড়ি আধা কাপ, বোনলেস চিকেন আধা কাপ, বাদাম ১ টেবিল চামচ, পেঁয়াজ কাটা ১ টেবিল চামচ, কারিপাতা অল্প, লেটুস কুচি ১ কাপ, মরিচ কুচি আধা চা-চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, লবণ, গোলমরিচ পরিমাণমতো, বাটার ১ চা-চামচ।

প্রণালী
চিংড়ি আর চিকেন বাটারে ভেজে নিন। এবার সালাদের সব উপকরণ একসঙ্গে মিক্স করুন।


প্রন ফ্রেঞ্চ টোস্ট রোল

উপকরণ
পাউরুটি ৭-৮ পিস। পুর তৈরির জন্য প্রয়োজন হবে চিংড়ি কিমা ১ কাপ, সঙ্গে সবজি কুচি পছন্দমতো, ডিম
১টি, তেল, লবণ, গোলমরিচ পরিমাণমতো; কাঁচামরিচ ১টি।

প্রণালী
পাউরুটির সাইড কেটে হাতে চেপে রাখুন। কড়াইয়ে তেল দিয়ে পুরের উপকরণ লবণ, গোলমরিচ ছিটিয়ে ভাজা ভাজা করুন। এবার পাউরুটির এক সাইডে পুর দিয়ে পেঁচিয়ে রোল করু। সব রোল করে ডিমে ডুবিয়ে হালকা আঁচে ভাজুন। এরপর গরম গরম পরিবেশন করুন।

 

পাঠকের মন্তব্য

Top