লোকসংগীত ভিত্তিক রিয়েলিটি শো ‘ম্যাজিক বাউলিয়ানা-২০১৬’ | The Daily Star
০৭:৩০ অপরাহ্ন, আগস্ট ২৭, ২০১৬ / সর্বশেষ সংশোধিত: ০৭:৩৯ অপরাহ্ন, আগস্ট ২৭, ২০১৬

টুকরো সংবাদ

লোকসংগীত ভিত্তিক রিয়েলিটি শো ‘ম্যাজিক বাউলিয়ানা-২০১৬’

Share this with

Copy this link

বাংলা লোকসংগীতে নতুন প্রতিভা অন্বেষণে মাছরাঙা টেলিভিশনে শুরু হচ্ছে ‘ম্যাজিক বাউলিয়ানা-২০১৬’। দেশের তরুণ প্রজন্মকে বাংলা লোকগানের চিরন্তন আবেদনের সঙ্গে পরিচয় করানোর উদ্দেশ্যেই স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের ব্র্যান্ড ‘ম্যাজিক’ এবং মাছরাঙা টেলিভিশন দ্বিতীয়বারের মতো এই উদ্যোগ নিয়েছে। সম্প্রতি প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে সংবাদ সম্মেলনের মাধ্যমে এই কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা দেয়া হয়। অনুষ্ঠানে ‘ম্যাজিক বাউলিয়ানা-২০১৬’-এর নেমোনিক উন্মোচন ও প্রতিযোগিতার বিচারকদের নাম ঘোষণা দেয়ার পাশাপাশি প্রতিযোগিতার প্রমোশনাল ভিডিও এবং বাংলা লোকগানের সমৃদ্ধ ঐতিহ্য, যুগস্রষ্টা শিল্পী, সাম্প্রতিক প্রবণতার ওপর একটি তথ্যবহুল অডিও ভিজ্যুয়াল প্রেজেন্টেশন দেখানো হয়। সংবাদ সম্মেলনে স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের হেড অব মার্কেটিং মালিক মোহাম্মদ সাঈদ, মাছরাঙা টেলিভিশনের এজিএম (অ্যাকাউন্টস অ্যান্ড ফিন্যান্স) সারোয়ার হোসেন এবং প্রতিযোগিতার প্রধান তিন বিচারক ফরিদা পারভীন, ইন্দ্রমোহন রাজবংশী ও শফি ম-ল উপস্থিত ছিলেন। এছাড়াও সংগীতশিল্পী কিরণ চন্দ্র রায়, চন্দনা মজুমদার, অনিমা মুক্তি গোমেজ, দেবপ্রসাদ দে ও শাহনাজ বেলী বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
গত ৮ আগস্ট থেকে প্রতিযোগিতার রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হয়েছে। অনলাইন এবং ফোন কলের মাধ্যমে রেজিস্ট্রেশন করা যাবে। রেজিস্ট্রেশনের জন্য ফোন নম্বর হচ্ছেÑ ০৮০০০৮৮৮০০০। আর অনলাইন রেজিস্ট্রেশন করা যাবে ম্যাজিক বাউলিয়ানা ওয়েবসাইটেÑ িি.িসধমরপনধঁষরধহধ.পড়স।


গ্ল্যামার গাইড
বিনোদন জগতের উল্লেখযোগ্য ঘটনা নিয়ে বৈশাখী টেলিভিশনের নিয়মিত সাপ্তাহিক আয়োজন গ্ল্যামার গাইড শুক্রবার রাত ৮টা ৪০ মিনিটে প্রচারিত হবে। সিলভার স্ক্রিন, মিউজিক ওয়ার্ল্ড, গ্ল্যামার ও বিনোদন দুনিয়ার আলোচিত ঘটনা, রোম্যান্স, গসিপ, অ্যাওয়ার্ডসহ প্রতি সপ্তাহের লেটেস্ট আপডেট জানতে পারবেন গ্ল্যামার গাইড অনুষ্ঠানে। সারাবিশ্বের বিনোদন জগৎ আর সেলিব্রিটিদের নিয়ে অনুষ্ঠান গ্ল¬্যামার গাইড। হলিউড, বলিউড ও অন্যান্য টিনসেলে ঘটে যাওয়া সপ্তাহের নানান ঘটনা গ্ল্যামার গাইড অনুষ্ঠানের মূল উপজীব্য বিষয়। থাকে নতুন ছবির খবর, সুপার সেলিব্রিটিদের প্রেম, রোম্যান্স, বিয়ে, বিচ্ছেদসহ নানান খবর, সপ্তাহের টপচার্ট। এছাড়াও রূপালি জগতের ভিন্ন আঙ্গিকের মজার সব খবর তো আছেই। আজরা মাহমুদের উপস্থাপনায় অনুষ্ঠানটি প্রযোজনা করছেন লিটু সোলায়মান।


হৃদিমাঝারে
বাইশে শ্রাবণ উপলক্ষে বাংলাদেশ রবীন্দ্র একাডেমির সৌজন্যে ইমপ্রেস অডিও ভিশন লিমিটেড প্রকাশ করছে রবীন্দ্রসংগীতের অ্যালবাম ‘হৃদিমাঝারে’। এটি ওপার বাংলার শিল্পী সুস্মিতা পাত্রের বাংলাদেশে প্রকাশিত প্রথম অ্যালবাম। এর আগে বিভিন্ন সময়ে সুস্মিতার তিনটি রবীন্দ্রসংগীতের একক অ্যালবাম ওপার বাংলায় প্রকাশ পেয়েছে। এই অ্যালবাম কবিগুরু রবীন্দ্রনাথের আটটি টপ্পা অঙ্গের গান দিয়ে সাজানো হয়েছে, যার ছত্রে ছত্রে ছড়িয়ে থাকা বেদনা ও করুণার অনুভূতি সুস্মিতার দরদী কণ্ঠে এবং নিজস্ব গায়নভঙ্গিতে অভূতপূর্বভাবে প্রকাশিত হয়েছে। এই কাজে সুস্মিতাকে যোগ্য সঙ্গত করেছেন ওপার বাংলার প্রখ্যাত এস্রাজবাদক সৌগত দাস ও বংশীবাদক সুশান্ত নন্দী।


প্রকাশ হলো ‘ছায়াশরীরী
দুই বাংলার তারকাদের নিয়ে প্রকাশিত হয়েছে মিশ্র অ্যালবাম ‘ছায়াশরীরী’। অ্যালবামের সবক’টি গানের সুর করেছেন জিয়া খান আর সংগীতায়োজন করেছেন চিরকুট ব্যান্ডের পাভেল আরিন। অডিও প্রযোজনা প্রতিষ্ঠান জি-সিরিজের ব্যানারে অ্যালবামটি সম্প্রতি প্রকাশিত হয়। বাংলাদেশ ও ভারতের ৭ জন জনপ্রিয় শিল্পী প্রত্যেকে একটি করে গান গেয়েছেন এই অ্যালবামে। শিল্পীরা হলেনÑ আইয়ুব বাচ্চু, বালাম, তপু, কোনাল, জিয়া খান এবং ভারতের রূপম ইসলাম ও রাঘব চ্যাটার্জী।
অ্যালবামের গানগুলো হচ্ছেÑ ‘ছায়াশরীরী’, ‘হাঁটছি’, ‘ও মন তুই’, ‘একলা আকাশ’, ‘তুমি ফিরে এসো আবার’, ‘প্রেমের সংবিধান’, ‘কেউ কারো নয়’। লিখেছেন অনুরূপ আইচ, এম.এস. রানা, রবিউল ইসলাম জীবন, মোস্তফা কামাল লোটন, জিয়া খান।


ধারাবাহিক ‘নয় ছয়’
প্রতি সোম ও মঙ্গলবার রাত ৯টা ২০ মিনিটে মাছরাঙা টেলিভিশনে প্রচারিত হচ্ছে ধারাবাহিক নাটক ‘নয় ছয়’। মুহাম্মদ মোস্তফা কামাল রাজের রচনা ও পরিচালনায় এতে অভিনয় করেছেন আমিরুল হক চৌধুরী, সাজু খাদেম, আরফান, অ্যালেন শুভ্র, ইরফান সাজ্জাদ, তানজিকা, ঈশিকা খান, তাসনুভা তিশা, মুকিত জাকারিয়া, নাদিয়া নদীসহ আরো অনেকে। গল্পে দেখা যাবে, অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা আমিরুল হক চৌধুরীর বাড়ির নম্বর ৯৬। মানে নয় ছয়। এই বাড়ির ছেলে সাজু খাদেম, আরফান, ইরফান সাজ্জাদ আর একমাত্র মেয়ে ঈশিকা।


দীর্ঘ বিরতির পর ফিরছেন মিজান
দীর্ঘ আট বছর পর একক অ্যালবামে ফিরছেন মিজান। আসছে ঈদেই মিলবে সেই কণ্ঠ-সুর। সিএমভির ব্যানারে নির্মিত এই অ্যালবামের নাম ‘অন্য গ্রহের মানুষ’। এরই মধ্যে রেকর্ড শেষ করেছেন গানের। সবগুলো গানের কথা-সুর করেছেন আহমেদ রাজীব। সংগীতায়োজন করেছেন মীর মাসুম ও আমজাদ হোসাইন। এতে একটি গানে মিজানের সঙ্গে দ্বৈত কণ্ঠ দিয়েছেন বাংলাদেশি আইডলের অন্যতম প্রতিযোগী আঁচল।
রক ব্যালাড, হার্ড রক ঘরানার গান দিয়ে সাজানো অ্যালবামটির গানের শিরোনাম এমনÑ অন্য গ্রহের মানুষ, বিষাদ সিন্ধু, শুভংকরের ফাঁকি, বলো কী করে (দ্বৈত) প্রভৃতি। প্রযোজনা প্রতিষ্ঠান সিএমভি সূত্র জানিয়েছে, আসছে কোরবানির ঈদ উপলক্ষে সিডি’র পাশাপাশি বিশেষ এই অ্যালবামটি ডিজিটালি প্রকাশ পাচ্ছে জিপি মিউজিকের এক্সক্লুসিভ বিভাগেও। তৈরি হচ্ছে একটি গানের ব্যয়বহুল মিউজিক ভিডিও।

 

পাঠকের মন্তব্য

Share this with

Copy this link
Top