নির্বাচিত ঈদ অনুষ্ঠানমালা | The Daily Star
০৭:২০ অপরাহ্ন, সেপ্টেম্বর ০৫, ২০১৬ / সর্বশেষ সংশোধিত: ০৭:৩৪ অপরাহ্ন, সেপ্টেম্বর ০৫, ২০১৬

নির্বাচিত ঈদ অনুষ্ঠানমালা

Share this with

Copy this link

ঈদে মানেই টেলিভিশন চ্যানেলে-চ্যানেলে অসংখ্য নাটক, টেলিফিল্ম, গান, লাইভ, ছায়াছবির মহাআয়োজন। ঈদের আগের দিন থেকে শুরু করে চলবে টানা সাত দিন পর্যন্ত। সেসব অনুষ্ঠান থেকে নির্বাচিত কিছু নাটক, ছায়াছবি, টেলিফিল্ম নিয়ে আনন্দধারার আয়োজন। ঈদের ছুটিতে অবসরে গাইড হিসেবে চোখ বুলিয়ে নিতে পারেন।

চ্যানেল আই

ঈদের দিন
হুমায়ূন আহমেদের নাটক ‘চৌধুরী খালেকুজ্জামানের গুণের সীমা নাই’। নাট্যরূপ ও পরিচালনায় মেহের আফরোজ শাওন। অভিনয় করেছেন রিয়াজ, হিমি, প্রাণ রায়, ঝুনা চৌধুরী, জয়ন্ত চট্টোপাধ্যায় প্রমুখ। প্রচার হবে রাত ৭টা ৫০ মিনিটে।
‘কইন্যা’ রচনা মাসুম রেজা ও পরিচালনা করেছেন সালাউদ্দিন লাভলু, অভিনয়ে রিয়াজ, ঈতিশা, নাসিম, ফরিদা ছন্দা, কঙ্কন প্রমুখ। প্রচার হবে রাত ৯টা ৩৫ মিনিটে।


দ্বিতীয় দিন
কৃষকের ঈদ আনন্দ
চ্যানেল আই-এর ঈদ আয়োজন কৃষকের ঈদ আনন্দের ফার্মার্স গেম শোর মূল পর্ব এবার ধারণ করা হয়েছে চট্টগ্রামের সন্দ্বীপে। কৃষকের ঈদ আনন্দের একেকটি ক্রীড়া প্রতিযোগিতার সঙ্গে মালা গেঁথেছেন অজানা অদেখা অনেক বিষয়ের, যা বিষয়-বৈচিত্র্যে হয়ে উঠেছে অনন্য এক আয়োজন। কৃষকের ঈদ আনন্দ চ্যানেল আইতে প্রচারিত হবে ঈদের পরদিন বেলা সাড়ে ৪টায়।
‘ফুলজান’ রাবেয়া খাতুনের গল্প অবলম্বনে, এটি পরিচালনা করেছেন আবুল হায়াত। অভিনয়ে আজাদ আবুল কালাম, পাভেল, তারিন, দিলারা জামান। প্রচার হবে রাত ৭টা ৫০ মিনিটে।


তৃতীয় দিন
‘এক শত্রু এক ঠাঠা’ রচনা ও পরিচালনায় ফেরদৌস হাসান। অভিনয়ে সজল, সুমাইয়া শিমু, ডা. এজাজ, রিপা, রিনা রহমান, দুলাল, তিশা প্রমুখ। প্রচার হবে রাত ৭টা ৫০ মিনিটে। নাটক ‘রঙিন দ্বিধা’ রচনা আনিসুল হক ও পরিচালনা করেছেন শামীম শাহেদ। অভিনয়ে রিয়াজ, স্পর্শিয়া, দীপা খন্দকার, সেতু প্রমুখ।


ঈদের ছায়াছবি

আরিফিন শুভ ও জাকিয়া বারী মম জুটির আলোচিত ও প্রশংসিত প্রেমের ছবি ‘ছুঁয়ে দিলে মন’ এবার দেখা যাবে ছোট পর্দায়।
চ্যানেল আইতে ঈদের পরদিন সকাল সাড়ে ১০টায় প্রচার হবে ছবিটি। এর কাহিনী, চিত্রনাট্য ও পরিচালনা করেছেন শিহাব শাহিন। এতে শুভ-মম ছাড়াও আছেন মিশা সওদাগর, নওশাবা, ইরেশ যাকের, সুষমা সরকার। ঈদের দিন দুপুর ২টা ৩০ মিনিটে পল্লীকবি জসীমউদ্্দীনের ‘আয়না’ গল্প অবলম্বনে সুমন ধর পরিচালিত ‘দর্পণ বিসর্জন। অপর্ণা ঘোষ, আজাদ, মাজনুন মিজান, দিহান। ঈদের তৃতীয় দিন কামাল মোহাম্মদ কিবরিয়ার ব্ল্যাক (সোহম, বিদ্যা সিনহা মিম, অমিত হাসান)।


একুশে টেলিভিশন

শাকিব বনাম সাকিব
‘শাকিব বনাম সাকিব’ নামের অনুষ্ঠানটির বিভিন্ন খেলায় অংশগ্রহণের পর দুই তারকার মধ্যে কে জিতলেন তা আপাতত জানানো গেল না উপস্থাপিকার অনুরোধে। ফলাফল জেনে গেলে মজাটাই নষ্ট হয়ে যেতে পারে বলে আশঙ্কা তার। উত্তরটা জানতে হলে অপেক্ষা করতে হবে রোজার ঈদের পরদিন পর্যন্ত। প্রযোজনায় মাসুদুজ্জামান সোহাগ।


একই বৃন্তে
সংগীতশিল্পী ফাহমিদা নবী ও সামিনা চৌধুরী সম্পর্কে আপন দুই বোন। অন্যদিকে দ্ইু ভাই হামিন আহমেদ ও শাফিন আহমেদও একই অঙ্গনের ঊজ্জ্বল তারকা। এই চারজন শিল্পী হাজির হয়েছেন বিশেষ একটি টিভি অনুষ্ঠানে। নাম ‘একই বৃন্তে’। এর উপস্থাপক আরেক সংগীতশিল্পী এস আই টুটুল।
অনুষ্ঠান। মজার মজার সব গল্প রয়েছে। উৎসবের অনুষ্ঠান বলে ঈদকে কেন্দ্র করে বিভিন্ন অভিজ্ঞতা ও স্মৃতি ভাগাভাগি করেছি। আর অতিথিদের সবাই সংগীতশিল্পী হওয়ার কারণে গানও ছিল। ঈদের তৃতীয় দিন এটি প্রচার হওয়ার কথা।


৭টি ছায়াছবি
একুশে টেলিভিশন বিভিন্ন অনুষ্ঠানের পাশাপাশি প্রচার করবে সাতটি চলচ্চিত্র। সাত দিনব্যাপী এই আয়োজনে দেখানো হবে একই প্রযোজনা প্রতিষ্ঠানের সাতটি ছবি। এর মধ্য দিয়ে প্রথমবারের মতো টিভিতে প্রচার হবে জাজের ছবি। ছবিগুলোর মধ্যে রয়েছে ‘পোড়ামন’, ‘আশিকী’, ‘অগ্নি’, ‘দেশা : দ্যা লিডার’, ‘অন্যরকম ভালোবাসা’, ‘ভালোবাসা আজকাল’ ও ‘দবির সাহেবের সংসার’। ঈদের দিন থেকে একুশে টিভিতে ছবিগুলো প্রচার শুরু হবে। সময় প্রতিদিন দুপুর আড়াইটা।


বাংলাভিশন

প্রিয় তারকার সঙ্গে
আরিফিন শুভ ও বিদ্যা সিনহা সাহা মিম নাটক দিয়ে দু’জনের শুরু হলেও টেলিভিশনে তাদের উপস্থিতি নেই তেমন। এবার টেলিভিশেেন একটি অনুষ্ঠানে হাজির হয়েছেন আড্ডা বিষয়ক অনুষ্ঠানটির নাম ‘প্রিয় তারকার সঙ্গে’। প্রথমবারের মতো এমন কোনো অনুষ্ঠানে একসঙ্গে থাকছেন শুভ ও মিম।
‘প্রিয় তারকার সঙ্গে’ অনুষ্ঠানে ব্যক্তি ও অভিনয় জীবনের অজানা কথা বলেছেন তারা। ভক্তদের কিছু প্রশ্নের জবাবও দেবেন তারা। ঈদের তৃতীয় দিন রাত ৮টা ৫০ মিনিটে। উপস্থাপনা করেছেন শামীম শাহেদ, প্রযোজনা করেছেন শাহীদ সম্পদ।


মাছরাঙা
স্টার নাইট
ঈদের দিন সন্ধ্যা ৭টা ৪০ মিনেটে স্টার নাইট অনুষ্ঠানে দেখা যাবে দেশসেরা মডেল নোবেলকে। তার জীবনের বিভিন্ন সময়ের কথা বলেছেন এখানে। ত্যার ক্যারিয়ার, কেন কেয়ামত থেকে কেয়ামত ছায়াছবিতে অভিনয়ে রাজি হননি। একটা গানও গেয়েছেন এই অনুষ্ঠানে। রুম্মান রশীদ খানের গ্রন্থনায় অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন মারিয়া নূর।

সাজু সাবধান
ঈদের তৃতীয় দিন সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে প্রচারিত হবে সাজু খাদেমের উপস্থাপনায় মজার অনুষ্ঠান সাজু সাবধান। অনুষ্ঠানে অতিথি হিসেবে থাকবেন তৌকীর আহমেদ, ফজলুর রহমান বাবু, বাঁধন। রুম্মান রশীদ খানের সমন্বয়ে অনুষ্ঠানটি মাছরাঙা টেলিভিশনে প্রচারিত হবে।


ঈদে ছয় পর্বের ‘ঘাড়ত্যাড়া মজনু’
মাছরাঙা টেলিভিশনের এবারের ঈদ আয়োজনে থাকছে ছয় পর্বের ধারাবাহিক নাটক ‘ঘাড়ত্যাড়া মজনু’। ঈদের দিন থেকে ষষ্ঠ দিন পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা ৬টা ২০ মিনিটে প্রচারিত হবে নাটকটি। লিটু সাখাওয়াতের রচনায় এটি পরিচালনা করেছেন রুমান রুনি। অভিনয় করেছেন জাহিদ হাসান, তানজিন তিশা, মিলন ভট্টসহ আরো অনেকে।

এটিএন বাংলা


বিশেষ সংগীতানুষ্ঠান ‘আতিফ আসলাম নাইট’
এটিএন বাংলায় ঈদুল ফিতরের বিশেষ অনুষ্ঠানমালায় ঈদের পরের দিন রাত ১০টা ৪৫ মিনিটে প্রচার হবে বলিউডের জনপ্রিয় সংগীতশিল্পী আতিফ আসলামের অংশগ্রহণে বিশেষ সংগীতানুষ্ঠান ‘রিদম ফর অল উইথ আতিফ আসলাম নাইট’। অনুষ্ঠানে আতিফ আসলাম ছাড়াও থাকবে আকৃতি কাক্কার, মমতা শর্মা ও সাব্বির খানের কণ্ঠে জনপ্রিয় সব গান। অনুষ্ঠানের উল্লেখযোগ্য গানগুলোর মধ্যে রয়েছে ‘আরাহা হু মে’, ‘জুদা হোকে ভি’, ‘দুরি সাহি যায়ে না’, ‘পেহলি নজর মে’, ‘জিনে লাগা হু’, ‘তু জানে না’, পিয়া ওরে পিয়া’, ‘হোনা থা পেয়ার’, ‘লাবো কো’ ইত্যাদি। হিন্দি এসব গানের পাশাপাশি শিল্পীদের কণ্ঠে থাকবে জনপ্রিয় সব বাংলা গান। পরিচালনা করেছেন মুকাদ্দেম বাবু।


বৈশাখী
বিশেষ একক নাটক আরজে মোখলেস। পলাশ মাহবুবের লেখা নাটকটি পরিচালনা করেছেন আবু হায়াত মাহমুদ। অভিনয় করেছেন সাজু খাদেম, মৌসুমী হামিদ, রাশেদ মামুন অপু, সুজাত শিমুল এবং একটি বিশেষ চরিত্রে জাহিদ হোসেন শোভন। আরজে মোখলেস প্রচারিত হবে ঈদের দ্বিতীয় দিন সন্ধ্যা ৭টা ৩৫ মিনিটে।


 

পাঠকের মন্তব্য

Top