০৩:১৪ অপরাহ্ন, আগস্ট ২২, ২০১৬ / সর্বশেষ সংশোধিত: ০৩:১৬ অপরাহ্ন, আগস্ট ২২, ২০১৬

বাংলাদেশে তাদের যোদ্ধা পাঠিয়েছে ইসলামিক স্টেট

নিউ ইয়র্ক টাইমসের রিপোর্টে প্রকাশ

Share this with

Copy this link
স্টার অনলাইন রিপোর্ট

সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেট (আই এস) বাংলাদেশ সহ এশিয়ার ইন্দোনেশিয়া ও মালয়েশিয়াতে তাদের যোদ্ধা পাঠিয়েছে বলে গতকাল নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে।

২০১৫ সালের নভেম্বরে ইসলামিক স্টেট এর প্যারিস হামলার পর ১০০,০০০ পাতার ফ্রেঞ্চ, বেলজিয়ান, অস্ট্রিয়ান এবং জার্মান অনুসন্ধানী নথির উপর ভিত্তি করে প্রতিবেদনটি তৈরী করা হয়েছে।

 

প্রতিবেদনের অংশ হিসেবে নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদক রুকমিনি কালিমাচি কারাগারে আটক হ্যারি সার্ফো নামের এক জার্মান প্রাক্তন আই এস জঙ্গির সাক্ষাৎকার নেন।

আই এস’এর বৈদেশিক কর্মকাণ্ড শাখা বাংলাদেশে তাদের ঘাঁটি তৈরির যেসব পরিকল্পনার কথা তাকে বলেছিল ঐ সাক্ষাৎকারে সার্ফো তা বর্ণনা করে।

এশিয়ায় লোক নিয়োগের ক্ষেত্রে আই এস বিশেষত এমন জঙ্গিদের খুঁজছিল যারা এই অঞ্চলের আল কায়েদা থেকে এসেছে, সার্ফো টাইমসকে জানান।

“বিশেষ করে বাংলাদেশ, মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়ার আল কায়েদার কোন সদস্য যখন ইসলামিক স্টেটে যোগ দেয়- তখন তাদের অভিজ্ঞতা কি এবং আল কায়েদার সাথে তাদের যোগাযোগ আছে কি না জিজ্ঞেস করা হয়।”

আই এস গত মাসে দাবি করে যে বাংলাদেশ সহ সৌদি আরব, তুরস্ক, লেবানন, আলজেরিয়া তিউনেশিয়া এবং ফ্রান্সে তাদের “গোপন শাখা” রয়েছে।

বাংলাদেশী বংশোদ্ভুত কানাডিয়ান তামিম আহমেদ চৌধুরিকে বাংলাদেশে আই এস এর নেতা হিসেবে নিয়োগ দেয়া হয়েছে বলে দাবি করে ইসলামিক স্টেটের অনলাইন ম্যাগাজিন দাবিক। তামিম নিজেকে শেখ আবু ইব্রাহিম আল-হানিফ নামে পরিচয় দেয়।

পাঠকের মন্তব্য

Top