ঢাকা শহরের ‘একটি এলাকায়’ আজ ইন্টারনেট বন্ধ থাকবে | The Daily Star
০২:৫৯ অপরাহ্ন, আগস্ট ২২, ২০১৬ / সর্বশেষ সংশোধিত: ০৩:০১ অপরাহ্ন, আগস্ট ২২, ২০১৬

ঢাকা শহরের ‘একটি এলাকায়’ আজ ইন্টারনেট বন্ধ থাকবে

উদ্দেশ্য বিটিআরসির দূর্যোগ অনুশীলন

Share this with

Copy this link
স্টার অনলাইন রিপোর্ট

হোলে আর্টিজান বেকারী হামলার মতো জাতীয় যেকোনো দূর্যোগে জরুরী প্রয়োজনে ইন্টারনেট সংযোগ নিয়ন্ত্রণ করার সক্ষমতা অর্জনের এক অনুশীলনের অংশ হিসেবে কর্তৃপক্ষ আজ বিকাল ৫:৩০ ঘটিকা থেকে আগামীকাল ভোররাত ২:০০ ঘটিকার মধ্যে যেকোনো সময়ে ঢাকা মহানগরীর যেকোনো এলাকায় ইন্টারনেট সংযোগ সাময়িক বিচ্ছিন্ন করার সিদ্ধান্তের কথা জানিয়েছে।

বাংলাদশে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এবং ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি)-এর মধ্যে এক বৈঠকে “ইন্টারনেট সংযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন করার অনুশীলন”-এ সিদ্ধান্তটি নেয়া হয় বলে এক আইএসপিএবি সদস্য আজ ডেইলী স্টার অনলাইনকে জানান।

সংশ্লিষ্ট সকল ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি)-কে এই সিদ্ধান্তের কথা জানিয়ে বিআরটিসি তাদের বলেছে যে, এই নির্দেশনা পাওয়া মাত্র, নির্দেশ প্রাপ্তির সময় উল্ল্যেখ করে তাৎক্ষণিক জবাব দিতে। এরপর, আইসপিকে ইমেইলের নির্দেশনা অনুযায়ী নির্দিষ্ট একটি এলাকায় ইন্টারনেট সংযোগ সম্পূর্ণই বিচ্ছিন্ন করা নিশ্চিত করতে হবে বলে তিনি জানান।

ইন্টারনেট সংযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন হওয়ার পর আরেকটি ফিরতি ইমেইলে তা বিআরটিসিকে জানানোর নির্দেশ দেয়া হয়েছে। এই ইন্টারনেট সংযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন কারার অনুশীলনটি আধ ঘন্টা থেকে এক ঘন্টা পর্যন্ত স্থায়ী হতে পারে বলে আইএসপিএবি-র সেই সদস্য জানান।

তিনি আরও বলেন যে, “এই অনুশীলনের লক্ষ্য হচ্ছে জাতীয় যেকোনো দূর্যোগের সময় আইসপিরা তাদের নিজেদের মধ্যে সমন্বয়ের মাধ্যমে একটি নির্দিষ্ট এলাকার ইন্টারনেট সংযোগ বিচ্ছ্ন্নি করে সে এলাকাকে আলাদা করে ফেলতে পারবে। এটি মূলতঃ আমাদের সক্ষমতারই একটি পরীক্ষা।”

পাঠকের মন্তব্য

Top