০৩:২৬ অপরাহ্ন, জুলাই ১১, ২০১৬ / সর্বশেষ সংশোধিত: ০৫:০৮ অপরাহ্ন, আগস্ট ০৮, ২০১৬

তারুণ্য ধরে রাখতে চান?

Share this with

Copy this link

তরতাজা তারুণ্য ধরে রাখতে কে না চায়? এ জন্য কি সারা দিন রূপচর্চা করতে হবে? মোটেও না। সঠিক খাদ্যাভ্যাসের পাশাপাশি কিছু শারীরিক অনুশীলন আপনার চেহারায় এনে দিতে পারে সজীবতার ছোঁয়া। তারুণ্য ধরে রাখার কিছু টিপস জানালেন বারডেম জেনারেল হাসপাতালের প্রধান পুষ্টিবিদ আখতারুন নাহার আলো এবং পারসোনা হেলথের প্রধান প্রশিক্ষক ফারজানা খানম।
১. বয়স ত্রিশের কোঠা পেরোলে প্রতিদিনের খাবার তালিকা থেকে কমিয়ে দিন কার্বোহাইড্রেটের পরিমাণ৷ এর পরিবর্তে খাবারের প্লেটে যোগ করুন প্রোটিনসমৃদ্ধ খাবার৷ বিশেষ করে নারীদের জন্য এটা খুব প্রয়োজন। কারণ, নারীদের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে হাড়ের ক্ষয়। প্রোটিনসমৃদ্ধ খাবার হাড়ের এই ক্ষয় পূরণে বিশেষ সহায়তা করে। 
২. বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অনেকেই খাবার তালিকা থেকে মাংস, ডিম বাদ দিয়ে দেন। এ ধরনের খাবার প্রোটিনের ভালো উৎস। তাই মাংস, ডিম বাদ না দিয়ে পরিমিত পরিমাণে খেতে হবে।
৩. ভারী খাবার খেতে হবে তিন ঘণ্টা পরপর।
৪. প্রতিদিনের খাবার খাওয়ার সময়টা পাঁচ ভাগে ভাগ করে নিন। এ ক্ষেত্রে সকাল ও দুপুরের খাবার ভারী হতে হবে।
৫. বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কমে আসে হজমপ্রক্রিয়ার গতি। এ জন্য রাতের খাবার একটু আগেভাগে শেষ করতে হবে। এরপর হালকা কিছু ঘরের কাজ করা যেতে পারে, যা খাবার দ্রুত হজম করতে সহায়তা করবে।
৬. চেহারায় তারুণ্য ধরে রাখতে ফাস্ট ফুড থেকে দূরে থাকুন৷ বরং কাজের ফাঁকে খেতে পারেন একমুঠো বাদাম, কিশমিশ বা খেজুর।
৭. স্নায়বিক দুর্বলতা কাটানোর পাশাপাশি ত্বকের উজ্জ্বলতা, স্মৃতিশক্তি ও মানসিক প্রশান্তি বাড়াতে ব্রিদিং এক্সারসাইজ বেশ উপকারী। এ জন্য খোলামেলা স্থানে হাত দুটো প্রসারিত করে চোখ বন্ধ করে ১ থেকে ৫ গুনতে গুনতে নাক দিয়ে বুকভরে শ্বাস নিন। তারপর ধীরে ধীরে ১ থেকে ১০ গুনতে গুনতে শ্বাস ছাড়ুন। সপ্তাহে পাঁচ দিন ৮ থেকে ১০ বার এই অনুশীলন করতে পারেন। 

৮. শরীরের রক্ত সঞ্চালনের জন্য নিয়মিত ৩০ থেকে ৪৫ মিনিট হাঁটা বেশ জরুরি।
৯. বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরে নানা ধরনের ব্যথার সৃষ্টি হয়৷ এসব ব্যথা দূর করতে এবং ফিট থাকতে নিয়মিত সাঁতার কাটাও দারুণ কেজো।

পাঠকের মন্তব্য

Top